প্রবাসিদের জন‍্য সূখবর অসাপ্ত লেখা পড়া শেষ করার সুযোগ


fmnewsco প্রকাশের সময় : জানুয়ারী ৮, ২০২৪, ১০:৩৯ পূর্বাহ্ন /
প্রবাসিদের জন‍্য সূখবর অসাপ্ত লেখা পড়া শেষ করার সুযোগ

৬ দেশে প্রবাসী বাংলাদেশিদের উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তি শুরু

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) অধীনে অসমাপ্ত পড়ালেখা চালিয়ে নেওয়ার সুযোগ পেলেন প্রবাসী বাংলাদেশিরা। ৬ দেশে প্রবাসী বাংলাদেশিদের উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ভর্তি শুরু হয়েছে। বাউবি বিশ্বের পাঁচটি দেশে তাদের কার্যক্রম পরিচালনা করে আসছে। সৌদি আরব, কাতার, কুয়েত, ইতালি ও দক্ষিণ কোরিয়ার পর এবার এই তালিকায় যোগ হয়েছে সংযুক্ত আরব আমিরাত। 

প্রবাসে নিজ মেধা ও অগাধ পরিশ্রমের ফলে অনেকের জীবনে সফলতা এলেও স্বল্পশিক্ষিত অনেক প্রবাসীর ভাগ্য অপরিবর্তীতই থেকে যায়। এদের অনেকেরই উচ্চশিক্ষার ইচ্ছা থাকা সত্ত্বেও সুযোগ না থাকায় তা পূরণ হয় না। প্রবাসীদের সেই ইচ্ছা পূরণে এরই মধ্যে কাজ শুরু হয়েছে। 

মধ্যপ্রাচ্যের দেশ আরব আমিরাত, সৌদি আরব, কাতার, ইতালি,  দক্ষিণ কোরিয়া, কুয়েত প্রবাসীরা বাংলাদেশ কারিকুলামে পড়ালেখার সুযোগ পাচ্ছেন।

জানা গেছে, এসএসসি ও এইচএসসি প্রোগ্রাম চালুর মাধ্যমে দেশটিতে ভর্তির প্রক্রিয়া শুরু করা হয়েছে। প্রাথমিকভাবে বাউবি’র বহিঃবাংলাদেশ (নিশ-২) প্রোগ্রামের অধীনে ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে (২০২৪ ব্যাচ) এসএসসি ও এইচএসসিতে মানবিক ও ব্যবসা শিক্ষা শাখায় ভর্তি নির্দেশিকা প্রকাশ করা হয়। এই প্রোগ্রামের সব ক্লাস মার্চের প্রথম থেকে বাউবির মাধ্যমে অনলাইনে পরিচালিত হবে। 

প্রবাসী শিক্ষার্থীরা এই ওয়েবসাইট (https://forms.gle/i5yYws4GyotjtQaDA) ব্যবহার করে অনলাইনে ভর্তির আবেদন সম্পন্ন করতে পারবেন। ২০ ফেব্রুয়ারি পর্যন্ত এই দুটি প্রোগ্রামের জন্য অনলাইনে ভর্তির আবেদন করতে পারবেন প্রবাসীরা। সংযুক্ত আরব আমিরাতে এই কার্যক্রমের সমন্বয় করবে দুবাই বাংলাদেশ কনস্যুলেট।

দুবাই বাংলাদেশ কনস্যুলেট জানিয়েছে, এই বছর থেকেই প্রবাসী বাংলাদেশিরা বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) অধীন ২০২৪-২৫ শিক্ষাবর্ষে এসএসসি ও এইচএসসি শিক্ষা কার্যক্রমে ভর্তি হতে পারবেন। এসএসসি ১ম বর্ষ ফি-বাবদ ৫১৫ দেরহাম ও এইচএসসি ১ম বর্ষ ৬৬০ দেরহাম দুবাই জনতা ব্যাংকের শাখায় জমা করতে হবে। ব্যংকের হিসাবের নাম- Bangladesh Open University Study Facilities- BD Consulate, Dubai এবং হিসাব নাম্বার (৯৩৩১০০২০১০০০০০০৪১৬৯)

বাউবি সূত্রে জানা গেছে, আমিরাতের মতো একইভাবে এসএসসি ও এইচএসসি প্রোগ্রামে ভর্তির আবেদন করতে পাবেন সৌদি আরব, কাতার, কুয়েত ও ইতালি প্রবাসীরা।  আর দক্ষিণ কোরিয়ার প্রবাসীরা ভর্তি হতে পারবেন এইচএসসি প্রোগ্রামে। আগ্রহী শিক্ষার্থীরা এসব দেশে বাংলাদেশ দূতাবাসের সহযোগিতা নিতে পারবেন। এসএসসির আবেদনের ক্ষেত্রে জেএসসি/জেডিসি/ অষ্টম শ্রেণি বা সরকার স্বীকৃত সমমানের পরীক্ষায় উত্তীর্ণ সনদ জমা করতে হবে। 

এক্ষেত্রে ১ম বর্ষের ফি ১৪০ ডলার ও ২য় বর্ষের ফি ১৫০ ডলার। ১ম বর্ষে ভর্তির সময় প্রথম বর্ষের নির্ধারিত ফি ও ২য় বর্ষে ভর্তির সময় দ্বিতীয় বর্ষের নির্ধারিত ফি জমা দিতে হবে। এ ছাড়া এইচএসসির আবেদনের ক্ষেত্রে এসএসসি/দাখিল/ ও লেভেল বা সরকার স্বীকৃত সমমান পরীক্ষায় উত্তীর্ণ সনদ জমা করতে হবে। এতে ফি ধরা হয়েছে ১ম বর্ষের জন্য ১৮০ ডলার ও ২য় বর্ষের ফি ১৬৫ ডলার।

এ বিষয়ে বাংলাদেশি প্রবাসীরা বলছেন, পরিবারের আর্থিক সচ্ছলতা এবং পরিবারের হাল ধরতে সংযুক্ত আরব আমিরাত আসা অনেক প্রবাসীর পড়াশোনার প্রতি আগ্রহ থাকলেও আর্থিক সংকটের কারণে পরীক্ষা দেওয়া হয়নি। প্রবাসীদের বাউবিতে পড়াশোনার সুযোগটি অনেকেই হাতছাড়া করবেন না বলে জানান তারা। বাংলাদেশ সরকারের কাছে ডিগ্রি ও অনার্স কোর্স চালুর দাবি জানান উচ্চশিক্ষায় আগ্রহী অনেক প্রবাসী বাংলাদেশি।